Friday, October 18, 2024
বাড়িভর্তি বিজ্ঞপ্তিমেডিকেলবেসরকারি মেডিকেল কলেজগুলোর শূন্য আসনে ভর্তিপ্রক্রিয়া ২০২৩-২৪ শিক্ষাবর্ষে।

বেসরকারি মেডিকেল কলেজগুলোর শূন্য আসনে ভর্তিপ্রক্রিয়া ২০২৩-২৪ শিক্ষাবর্ষে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০২৩-২৪ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজগুলোর শূন্য আসনে ভর্তিপ্রক্রিয়া শুরু হয়েছে। বিশেষ বিবেচনায় এমবিবিএস কোর্সে ভর্তির জন্য আবেদনকারীদের ভর্তির কার্যক্রম এখন চলমান রয়েছে। ১ অক্টোবর তারিখ থেকে শুরু হওয়া এ প্রক্রিয়া ৯ অক্টোবর পর্যন্ত চলবে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বেসরকারি মেডিকেল কলেজগুলোর শূন্য আসনে ভর্তিপ্রক্রিয়া ২০২৩-২৪

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মেধা ও পছন্দের ভিত্তিতে বেসরকারি মেডিকেল কলেজগুলোতে শূন্য আসনে ভর্তি নেওয়ার জন্য একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। তালিকা অনুযায়ী, নির্বাচিত শিক্ষার্থীরা সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষের সাথে যোগাযোগ করবেন এবং প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে তাদের ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন করবেন।

  • ভর্তির কার্যক্রম শুরু: ১ অক্টোবর, ২০২৪
  • ভর্তির শেষ তারিখ: ৯ অক্টোবর, ২০২৪
  • ভর্তি তালিকা প্রেরণের শেষ তারিখ: ১০ অক্টোবর, ২০২৪

প্রথমেই শিক্ষার্থীদের বলা হয়েছে, তাদের নির্ধারিত সময়ের মধ্যে অধ্যক্ষের দপ্তরে উপস্থিত হয়ে ভর্তি সম্পন্ন করতে হবে। সঠিকভাবে সময়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ না করলে, শিক্ষার্থীরা ভর্তি হতে পারবে না। অধ্যক্ষেরা ১০ অক্টোবরের মধ্যে ভর্তি ও অভর্তিকৃত শিক্ষার্থীদের তালিকা সংশ্লিষ্ট দপ্তরে জমা দেবেন।

বেসরকারি মেডিকেল কলেজগুলোর আবেদন প্রক্রিয়া

অনলাইনে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি আবেদন করা শিক্ষার্থীরা তালিকা অনুযায়ী সুযোগ পেয়েছেন। তাদেরকে এই নির্দিষ্ট সময়ের মধ্যে যথাযথভাবে ভর্তি হতে হবে। তালিকাভুক্ত শিক্ষার্থীদের স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের নির্দিষ্ট ইমেইলে তালিকা পাঠাতে হবে। তালিকা প্রেরণের জন্য ইমেইল ঠিকানা হলো: [email protected]। তালিকার সফট কপি ইমেইলে এবং হার্ড কপি সংশ্লিষ্ট দপ্তরে জমা দিতে হবে।

ভর্তির সময় শিক্ষার্থীদের নিম্নলিখিত কাগজপত্র জমা দিতে হবে:

ক্রমিক নাম্বারপ্রয়োজনীয় কাগজপত্রের নাম
এসএসসি ও এইচএসসি পরীক্ষার মূল সনদপত্র
মার্কশীট (এসএসসি ও এইচএসসি উভয়)
ভর্তি পরীক্ষার প্রবেশপত্র
পাসপোর্ট সাইজের ছবি (২ কপি)
জাতীয় পরিচয়পত্রের কপি
প্রয়োজনীয় ভর্তি ফি’র ব্যাংক চালান

এই সমস্ত কাগজপত্র যথাযথভাবে অধ্যক্ষের দপ্তরে জমা দিতে হবে। কাগজপত্র জমা দেওয়ার পর ভর্তি কার্যক্রম শুরু হবে।

বেসরকারি মেডিকেল কলেজগুলোর ভর্তি ফি ও অন্যান্য খরচ

প্রতিটি বেসরকারি মেডিকেল কলেজের ভর্তি ফি ভিন্ন হতে পারে। সাধারণত ভর্তির সময় শিক্ষার্থীদের টিউশন ফি, ভর্তি ফি এবং অন্যান্য খরচের পরিমাণ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করা হয়। ভর্তির সময় শিক্ষার্থীদের কাছে ন্যূনতম ৩ থেকে ৫ লক্ষ টাকা প্রাথমিকভাবে জমা দিতে হতে পারে।

শূন্য আসনে ভর্তি হতে আগ্রহী শিক্ষার্থীদের নিম্নোক্ত বিষয়গুলো মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে:

  • আবেদনকারীকে নিজ নিজ কলেজে সরাসরি যোগাযোগ করতে হবে।
  • প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার পাশাপাশি, সকল নিয়ম-কানুন মেনে চলতে হবে।
  • যদি কোনও শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি না হতে পারে, তবে তার আবেদন বাতিল হয়ে যাবে এবং শূন্য আসন পুনরায় অন্যদের জন্য উন্মুক্ত করা হবে।

বিজ্ঞপ্তির সারাংশ

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এই বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে যে, শূন্য আসনে ভর্তি প্রক্রিয়া শুধুমাত্র ১ অক্টোবর থেকে ৯ অক্টোবর পর্যন্ত চলবে। নির্ধারিত সময়সীমার মধ্যে ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন করতে না পারলে, সংশ্লিষ্ট শিক্ষার্থীরা পরবর্তীতে ভর্তি হওয়ার সুযোগ পাবে না। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তির শেষ তারিখ ৯ অক্টোবর হলেও, ভর্তি তালিকা প্রেরণের শেষ তারিখ ১০ অক্টোবর

এতে আরও বলা হয়েছে, সংশ্লিষ্ট কলেজের অধ্যক্ষদের তালিকাভুক্ত শিক্ষার্থীদের নির্দিষ্ট ছকের মাধ্যমে তালিকা তৈরি করতে হবে এবং সময়মতো তালিকা জমা দিতে হবে।

বেসরকারি মেডিকেল কলেজগুলোতে শূন্য আসনে ভর্তি হওয়া শিক্ষার্থীদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সময়। তারা যদি নির্ধারিত সময়ের মধ্যে তাদের প্রয়োজনীয় কাগজপত্র জমা না দেয়, তবে এই সুযোগ হাতছাড়া হবে। এমবিবিএস কোর্সে ভর্তি হওয়া একটি স্বপ্নের মতো। তাই ভর্তির প্রক্রিয়া সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিয়ে কাজ করা উচিত।

বেসরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা

বেসরকারি মেডিকেল কলেজগুলোতে সাধারণত কিছু শূন্য আসন থাকে। এ বছরও এর ব্যতিক্রম হয়নি। মূলত যেসব শিক্ষার্থী কোনো কারণে ভর্তি হতে পারেনি বা আসন সংখ্যা পূর্ণ হয়নি, সেই আসনগুলো পূরণ করতেই এই ভর্তিপ্রক্রিয়া শুরু হয়েছে।

ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হলে, শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত থাকতে হবে। এছাড়াও কোর্স সম্পর্কিত সকল কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে। শিক্ষার্থীদের তাদের শিক্ষাজীবন সফল করতে নিয়মিত অধ্যয়ন ও কলেজের নিয়ম-কানুন মেনে চলার ব্যাপারে সচেতন থাকতে হবে।

এই ছিল বেসরকারি মেডিকেল কলেজগুলোতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে শূন্য আসনে ভর্তিপ্রক্রিয়ার সমস্ত তথ্য। আশা করছি, এ প্রবন্ধটি ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য সহায়ক হবে এবং তারা সময়মতো তাদের ভর্তিপ্রক্রিয়া সম্পন্ন করতে পারবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Anirban Roy (EDU)
Anirban Roy (EDU)https://www.whatsupbd.com/
হাই, আমি অনির্বান। আমি একজন প্রফেশনাল ব্লগ রাইটার। শিক্ষা সম্পর্কিত আর্টিকেল প্রকাশ করে থাকি।
RELATED ARTICLES

জনপ্রিয় পোষ্ট

Recent Comments